Recent in Technology

Particles motion in One dimension part 1

একমাত্রিক ক্ষেত্রে কনার গতি 

বলবিদ্যা (Mechanics):

বিজ্ঞানের যে শাখায় বস্তুর গতি আলোচনা করা হয় তাকে বলবিদ্যা বলে। বলবিদ্যা দু'ভাগে বিভক্ত। যথা (১) সৃতিবিদ্যা (Kinematics) এবং (২) গতিবিদ্যা (dynamics)। স্মৃতিবিদ্যায় গতির বৈশিষ্ট্যসমূহ আলোচিত হয়, এখানে গতির কারণের উল্লেখ থাকে না। আর গতিবিদ্যায় কী কারণে বস্তু গতিশীল হয় তা আলোচনা করা হয়।


বলবিদ্যা ভৌত বিজ্ঞানের (physical scictice) সবচেয়ে পুরানো শাখা যা বস্তুর গতি আলোচনা করে। বস্তুর গতি প্রকৃতি কী, গতিপথ কেমন হবে? এ ধরনের প্রশ্নের উত্তর বলবিদ্যা থেকে পাওয়া যায়। বস্তু বিশাল আকারের হোক, কিংবা ক্ষুদ্রাকৃতির হোক, এর গতি বিশ্লেষণ করাই বলবিদ্যার বিষয়বস্তু। তাই গ্রহ, উপগ্রহ থেকে শুরু করে গ্যাসের অণুসমূহের বিক্ষিপ্ত গতি তথা পরমাণুর অভ্যন্তরের মৌলিক কণিকাসমূহের গতি বলবিদ্যায় আলোচিত হয়।

কণার ধারণা; স্থিতি ও গতির সংজ্ঞা


Conception of particle: Definition of rest and motion  

আদর্শ কণা বলতে একটি বিন্দুকে বুঝানো হয় যার ভর আছে। বস্তুর গতি বিবেচনায় এরূপ বিন্দু ভরকে কণা বলা হয়। পরিমাপের স্কেলের উপর নির্ভর করে কোন বস্তুকে কণারূপে বিবেচনা করা হয়ে থাকে। 

যেমন- সূর্যের সাপেক্ষে পৃথিবীর গতি বিবেচনা করার সময় পৃথিবীকে কণা বিবেচনা করা হয়। আবার কোন বস্তু অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র কণার সমন্বয়ে গঠিত। তাই বস্তু সিস্টেমের কোন ক্ষুদ্র অংশকে কণা হিসেবে গতির জন্য বিবেচনা করা হয়।

স্থিতি ও গতি। 

পারিপার্শ্বিকের সাপেক্ষে সময়ের সাথে কোন বস্তুকণা নিজের অবস্থানের পরিবর্তন না করলে তাকে স্থিতিশীল বস্তু এবং বস্তুর স্থিতিশীল থাকার ঘটনাকে স্থিতি  বলে। আবার পারিপার্শ্বিকের সাপেক্ষে কোন বস্তু  অবস্থানের পরিবর্তন করলে তাকে গতিশীল বস্তু বলে এবং বস্তুর গতিশীল থাকার  ঘটনাকে গতি বলে। 

স্থিতি অথবা গতিকে দু'ভাবে বিবেচনা করা হয়। যথা (১) পরম স্থিতি (Absolute rest) বা পরম গতি (Absolute motim) এবং (২) আপেক্ষিক স্থিতি (Relative rest) বা আপেক্ষিক গতি (Relative motion)।


কোন বস্তু বা বস্তু সিস্টেমে গতি একেবারেই না থাকলে ঐ বস্তু বা বস্তু সিস্টেমের অবস্থাকে পরম স্থিতি বলে। কিন্তু এরূপ স্থিতির সাথে আমাদের পরিচয় আছে কী? আমাদের আশেপাশে যা কিছু আছে, যেমন- ঘড়বাড়ি, গাছপালা ইত্যাদি যেগুলোকে স্থির বলে মনে হয়। আসলেই কী তারা স্থির ? চলন্ত ট্রেনে বসে থাকা কোন যাত্রী কী স্থির? মোটেই না, কেননা ট্রেনের সাথে যাত্রী তাঁর অবস্থানের পরিবর্তন ঘটাচ্ছে।কিন্তু যাত্রীরা মনে করে তারা স্থির।ট্রেন থেকে বাইরের দিকে তাকালে মনে হয়  ট্রেনের বাইরের সবকিছু চলছে ।  ঠিক তেমনি আমাদের পৃথিবী আমাদের নিয়ে চলছে কিন্তু আমরা বুঝতে পারছিনা। কেননা পৃথিবী তার আপন অক্ষের সাপেক্ষে ঘুরছে। আবার সূর্যের চারদিকেও ঘুরছে। তাহলে আমরা কোন কিছুকেই স্থির বলতে পারিনা। 

আমাদের সাপেক্ষে গাছ, পালা, বাড়ি ঘর ইত্যাদি  স্থির কিন্তু সূর্যের সাপেক্ষে গতিশীল। 

কোন বস্তুর গতি একেবারে নেই একথা বলা যাই না।

তাই বলা হয় পরম স্থিতি বলে কিছু নেই। সকল স্থিতিই আপেক্ষিক। আবার পরম স্থির বস্তুর সাপেক্ষে কোন বস্তুর গতিকে পরম গতি বলে। আবার পরম স্থিতি বলে যেহেতু কিছু নেই, কাজেই পার্থিব জগতে পরম গতি বলেও কিছু নেই; সকল গতিই আপেক্ষিক।


পদার্থবিজ্ঞান 

shikkhanogori ( শিক্ষানগরী)

Post a Comment

0 Comments

How to make money

Ad Code